Posts

মাটির দারিদ্র

Image
মাটি প্রাকৃতিক পরিবেশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান এবং সমস্ত পার্থিব প্রাণের অপরিহার্য অনুষঙ্গ । মাটি ছাড়া প্রাণ হয় না, প্রাণ ছাড়া মাটি হয় না । মাটি ও প্রাণ একই সঙ্গে উদ্ভুত হয়েছে । পৃথিবীতে প্রায় সকল প্রাণের অস্তিত্ব নির্ভর করে মূলত মাটির উপর । আর মাটির প্রাণ-প্রতিপালন ক্ষমতা নির্ভর করে মাটির সুস্বাস্থ্যের উপর । সুস্থ মাটি নির্ধারণ করে গাছপালার স্বাস্থ্য, গাছপালার স্বাস্থ্য নির্ধারণ করে জীবজন্তুর স্বাস্থ্য, যা নির্ধারণ করে মানুষ তথা সমগ্র বাস্তুতন্ত্রের স্বাস্থ্য । প্রকৃতপক্ষে, ভূত্বকের উপরাংশের উর্বর মাটির পাতলা স্তর দ্বারাই পৃথিবীতে প্রতিপালিত হয় জীবন । কিন্তু অবিবেচক চাষাবাদ পদ্ধতি অনুসরণ করায় ক্রমশ হ্রাস পাচ্ছে মাটির উর্বরতা । ২০১৭ সালে রাষ্ট্রসংঘের পৃষ্ঠপোষকতায় পরিচালিত একটি গবেষণায় বলা হয়েছে, নিবিড় চাষাবাদের কারণে প্রতি বছর ২৪ বিলিয়ন টন উর্বর মাটি হারিয়ে যাচ্ছে । যদি উর্বরতা হ্রাসের এই ধারা অব্যাহত থাকে তাহলে ৬০ বছরের মধ্যে পৃথিবীর সমস্ত উপরিস্তরের মাটি (টপ সয়েল) অনুৎপাদনশীল হয়ে পড়বে । মাটির উর্বরতা হ্রাসের বড় কারণ মাটিতে জৈবপদার্থের পরিমান হ্রাস পাওয়া । আর জৈ

একটি খড়ে বিপ্লব ও প্রাকৃতিক কৃষি

Image
একদিন না-চষা জমিতে শুধু বীজ ছিটিয়ে ফসল ফলানোর মাধ্যমে যাত্রা শুরু করেছিল আজকের কৃষি । তার পর অতিক্রান্ত হয়েছে প্রায় বারো হাজার বছর । ইতিমধ্যে জনসংখ্যা বেড়েছে জ্যামিতিক হারে । আনুপাতিক হারে বেড়েছে খাদ্যের চাহিদা । সে দিনের সেই কৃষিপদ্ধতি অনুসরণ করে ক্রমবর্ধমান এই চাহিদা মোকাবিলা করা সম্ভব ছিল না । তাই কৃষিপদ্ধতির ঘটেছে আমূল পরিবর্তন । আজ মানুষ ব্যবহার করছে উচ্চফলনশীল জাতের বীজ । গভীর চাষ দিয়ে ভাঙছে মাটি । উচ্চমাত্রায় প্রয়োগ করছে রাসায়নিক সার ও কীটনাশক বিষ । ফলে হারিয়ে যাচ্ছে হাজার বছরের বিবর্তনের ধারায় প্রতিষ্ঠিত দেশীয় আবহাওয়ার উপযোগী শস্যের জাত । বিনষ্ট হচ্ছে মাটির তেজ — উর্বরাশক্তি । কলুষিত হচ্ছে পরিবেশ । আধুনিক বিজ্ঞানের অবদান সর্বনাশা এই কৃষিপদ্ধতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন জাপানি দার্শনিক ও কৃষিবিদ মাসানবু ফুকুওকা । তিনি ঘোষণা করলেন, প্রকৃতিকে জয় করে বা ধ্বংস করে নয়, বরং প্রকৃতির সঙ্গে সহযোগিতা করেই আমাদেরকে টিকে থাকার কৌশল উদ্ভাবন করতে হবে । তাই তিনি শোনালেন প্রাকৃতিক কৃষির কথা । মাসানবুর প্রাকৃতিক কৃষিব্যবস্থা চারটি মূলনীতির উপর প্রতিষ্ঠিত । প্রথমত, জমি চাষ না

বাড়ি বদল

Image
গভীর রাতে এক চোর গৃহস্থের বাড়িতে সিঁধ কেটে প্রবেশ করল । গৃহকর্তা ঘুমোচ্ছিল । আসলে না , সে ঘুমের ভান করছিল । চোখ সামান্য খোলা রেখে দেখছিল , চোর কী করছে । অন্য কারও কাজে হস্তক্ষেপ করা তার স্বভাব নয় । তাছাড়া , চোর তো তার ঘুমে বাধা দিচ্ছে না , সে কেন চোরের কাজে বাধা দিবে! চোরকে তার পেশাগত দায়িত্ব পালন করতে দেওয়াই ভাল । গৃহকর্তাকে চোরের অদ্ভুত মনে হচ্ছিল । সব জিনিসপত্র ঘর থেকে বের করা হচ্ছে । মাঝে মাঝে কিছু জিনিস হাত থেকে পড়ে শব্দ হচ্ছে । তা সত্ত্বেও গৃহকর্তার ঘুম ভাঙছে না । একবার তার মনে হল , এ ধরণের ঘুম তো সম্ভব যখন কেউ জেগে ঘুমায় । কী অদ্ভুত মানুষ , কিছুই বলছে না! তার যা-কিছু ছিল ঘরে সবই বের করা হয়েছে । চোর সব জিনিসপত্র ঠেলা গাড়িতে তুলে বাড়ির দিকে চলছে । হঠাৎ মনে হল , কেউ তার পিছনে হাঁটছে । সে পিছন ফিরে দেখল , এই সেই মানুষ যে এতক্ষণ ঘুমোচ্ছিল । সে তাকে বলল , ‘ তুমি কেন আমার পিছু নিয়েছ ?’ গৃহকর্তা বলল , ‘ না , আমি তো তোমার পিছু নেইনি , আমি বাড়িবদল করছি । তুমি আমার সব কিছু নিয়েছ , এখন ওই বাড়িতে আমি কী করব । তাই আমিও চলছি তোমার সঙ্গে । ’ চোর উদ্বিগ্ন হয়ে বলল , ‘ আমাকে ক্ষমা ক

নদী

Image
পৃথিবীর মাধ্যাকর্ষণশক্তির টানে পাহাড়ের ঢাল বেয়ে ফিতাকারে নেমে আসা বিপুল জলরাশিকে নদী বলা হয় । নদীর থাকে উৎস, যেখান থেকে জলরাশি বইতে শুরু করে । পার্বতীয় বৃষ্টি বা বরফগলা জল হতে পারে নদীজলের উৎস । তা ছাড়া নদীর থাকে মোহনা, যেখানে নদী সাগরে মেশে । নদী এক বিস্ময়কর ব্যাপার । নোবেল পুরস্কার বিজয়ী জার্মান লেখক হেরমান হেস তাঁর ‘সিদ্ধার্থ’ উপন্যাসে বলেছেন — নদী তার উৎসে, পর্বতশিখরে, জলপ্রপাতে, জলস্রোতে, মোহনায়, সর্বত্র একই সময় বর্তমান । নদী তাই ক্রিয়াকালহীন । তার অতীত বর্তমান ভবিষ্যৎ যুগপৎ ঘটমান ।    ব্লক ইউনিভার্স তত্ত্ব অনুসারে মানুষের জীবনও ক্রিয়াকালহীন । তার জীবনকালের সমস্ত ঘটনাবলী একই সময় সংঘটিত হয়ে একই সঙ্গে বিদ্যমান থাকে ব্লক-মহাবিশ্বের চতুর্মাত্রিক স্থানকালিক ধাত্রে । তা সত্ত্বেও, যে-জল নদীতে প্রবাহিত হয় তা কখনও এক জল নয় । নদীর জল সদা বহমান, সদা পরিবর্তনশীল; কখনওই স্থির নয় । সে কারণেই গ্রিক দার্শনিক হেরাক্লিটাস বলেছিলেন, ‘কেউ একই নদীতে দুই বার নামতে পারে না । ’ কারণ তখন সে-নদী আর আগের নদী নয়, নতুন জলে নতুন নদী । নদীর জলের মূল উৎস সাগরে জল ।   সাগরে  জল সূর্যের স্পর্শে বাস্

বাহিরের আকাশ হৃদয়ের আকাশ

Image
ভূপৃষ্ঠের ঊর্ধ্বে বায়ুমন্ডল ও মহাশূন্য সমেত সব জায়গাই আকাশ । আকাশ পৃথিবীকে বেষ্টন করে রাখে । কবিগুরুর ভাষায়, ‘আকাশ ধরারে বাহুতে বেড়িয়া রাখে, তবুও আপনি অসীম সুদূরে থাকে’ । পৃথিবীর সব দিকে আকাশ অসীম সুদূর পর্যন্ত বিস্তৃত ।   আকাশ অনন্ত অসীম । আকাশের কোনও সীমানা নেই, কিনারা নেই । আকাশের তাই কোনও দিকও নেই । গৌতম বুদ্ধ বলেছেন, ‘আকাশে পূর্ব ও পশ্চিমের মধ্যে কোনও প্রভেদ নেই; মানুষ মনের মধ্যে প্রভেদ সৃষ্টি করে এবং তা বিশ্বাস করে’ । আকাশ যেন এক বিশাল প্রেক্ষাপট । সেখানে নিশিদিন চলে মেঘ রবি শশী তারাদের মনোরম চলচ্চিত্র । সেই সব চিত্রাবলী এতই বৈচিত্র্যময় যে কোনও দিনও পুরাতন মনে হয় না; বরং তা সতত মানুষের মনে আনন্দ যোগায়, মানুষকে সুখী করে । কবি বলেছেন, ‘জানিস কি রে কত যে সুখ, আকাশ-পানে চাহিলে পরে, আকাশ পানে তুলিলে মুখ’ । আকাশে অবস্থান করে চন্দ্র সূর্য গ্রহ নক্ষত্র । আকাশেই তাদের জন্ম । পৃথিবীরও জন্ম আকাশে, এবং আকাশেই তার অবস্থান । আকাশেই সবার জন্ম এবং আকাশের অভিমুখেই সবার যাত্রা । আমাদের এক আকাশ, এক পরিণতি । তাই আমরা আকাশকে উপাসনা করব । আকাশের দিকে তাকিয়ে মঙ্গল প্রার্থনা করব ।  

মেঘ

Image
আকাশের শোভা মেঘ । মেঘ আছে বলেই আকাশ সুন্দর । নির্মেঘ আকাশ বৈচিত্র্যহীন, নীরস । আকাশ-গাঙে ভেসে বেড়ানো সাদা মেঘের ভেলা, সূর্যোদয়-সূর্যাস্তে মেঘের ক্যানভাসে আঁকা রঙিন আলোর চিত্রকলা — এই সব দৃশ্যে মানুষের সৌন্দর্যতৃষ্ণা তৃপ্ত হয় । আকাশের কল্পনা থেকে সৃষ্টি হয় আশ্চর্য সব মেঘদল। আবার মেঘেদের বিচিত্র আকৃতি মানুষের মনকে করে কল্পনাপ্রবণ । মেঘেদের নির্দিষ্ট কোনও আকৃতি নেই, তবে সব আকৃতিই তাদের অধিকারে । আমরা মেঘেদের নিয়ে হাতি ঘোড়া মানুষ যা কল্পনা করি মেঘেরা তাই হয়। বহুকাল আগে , শিশু-কিশোরদের কল্পনাশক্তির বিকাশ ঘটতো আকাশের মেঘ দেখে; মেঘেদের মধ্যে জীবজন্তুর অবয়ব দেখে। আমাদের ছেলেবেলায় সেটা ছিল এক মজার বিনোদন। আজ যান্ত্রিক বিনোদনের এত আয়োজন যে আকাশের মেঘেদের নিয়ে কল্পনাবিলাস করার অবসর আর হয় না। জলকণা দিয়ে তৈরি হালকা মেঘ দলে দলে আকাশতলে ভেসে চলে । চলার পথে কোথাও ঝরায় বৃষ্টি , কোথাও বা তুষার । মেঘেদের চলা চিরকাল মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে, মানুষকে আনমনা করেছে । কৌতূহলী কবিমন আকাশের কাছে জানতে চেয়েছে — ‘মেঘেরা দল বেঁধে যায় কোন দেশে, ও আকাশ বল আমারে’! কিন্তু আকাশ কি জানে মেঘেরা কোন দেশে যায়!