ব্লক ইউনিভার্স — এক ক্রিয়াকালহীন মহাবিশ্বের নাম
কবি বলেছেন, ‘কালস্রোতে ভেসে যায় জীবন’। সময় যেন এক নদী, যা নিরন্তর প্রবাহিত হয় ভবিষ্যৎ থেকে বর্তমান
হয়ে অতীতের দিকে। আমাদের প্রাত্যহিক অভিজ্ঞতায় সময়ের এই গতিময়তা
অত্যন্ত স্বাভাবিক মনে হলেও, পদার্থবিজ্ঞানীরা এ ব্যাপারে একমত নন। তাঁরা মনে করেন, সময় প্রবাহিত হওয়ার চেয়ে বরং একটি স্থায়ী
কাঠামো।
সময় গতিশীল
হওয়ার ধারণায় সমস্যা কোথায়?
সময়কে যদি
গতিশীল বলে ধরা হয়, তবে স্বভাবিক প্রশ্ন উঠবে: সময়ের গতি কত? সময় যদি সত্যিই
চলমান হয়, তাহলে তা মাপার
জন্য আমাদের প্রয়োজন একটি ‘প্রসঙ্গ সময়’ বা রেফারেন্স টাইম। যেমন নদীর গতি নির্ধারিত হয় তার দুই
তীরের সাপেক্ষে। কিন্তু সময়ের ক্ষেত্রে এমন কোনও তীর নেই। সুতরাং, যদি সময় নিজের সাপেক্ষেই প্রবাহিত হয়, তবে এর গতি দাঁড়াবে সেকেন্ড/সেকেন্ড। অর্থাত্, এক সেকেন্ডে সময় এক সেকেন্ড পথ অতিক্রম করছে, যা অর্থহীন।
এছাড়া, মহাবিশ্বের
বাইরে এমন কোনও ঘড়ি বা মানদন্ড নেই যার সাহায্যে সময়ের চলমানতাকে যৌক্তিকভাবে
প্রতিষ্ঠা করা অসম্ভব। ফলে, বিজ্ঞানীরা মনে করেন, সময় গতিশীল নয়; বরং একটি স্থির
কাঠামোতে অবস্থিত, যেখানে ঘটনাসমূহ স্থায়ীভাবে বিন্যস্ত
থাকে।
ব্লক ইউনিভার্স
তত্ত্ব: সময়ের এক বিকল্প ধারণা
‘ব্লক ইউনিভার্স’ তত্ত্ব হল সময় সম্পর্কে একটি নতুন দৃষ্টিভঙ্গি। এই তত্ত্ব
অনুসারে, সময় ভবিষ্যৎ
থেকে বর্তমান হয়ে অতীতের দিকে প্রবাহিত হয় না। বরং স্থান যেমন স্থির ল্যান্ডস্কেপে
বিস্তৃত, সময়ও তেমনি এক
স্থির টাইমস্কেপে অবস্থান করে।
এই টাইমস্কেপে
অতীত, বর্তমান এবং
ভবিষ্যতের সমস্ত ঘটনা একই সঙ্গে বিদ্যমান। এটি একটি চতুর্মাত্রিক কাঠামো — দৈর্ঘ্য, প্রস্থ, বেধ এবং সময়
নিয়ে তৈরি। মার্কিন দার্শনিক এবং মনোবিজ্ঞানী উইলিয়াম জেমস এই কাঠামোর নাম দিয়েছেন ‘ব্লক
ইউনিভার্স’। যেখানে সময় স্রোতের মতো প্রবাহিত হয় না; ব্লকের মতো স্থির থাকে।
সময়ের
ক্রিয়াকালহীন ধারণা
ব্লক
ইউনিভার্সের অন্যতম আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এটি ‘টেন্সলেস’ বা ক্রিয়াকালহীন। আমাদের
ধারণায় সময়কে আমরা তিন ভাগে বিভক্ত করি — অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ। কিন্তু ব্লক ইউনিভার্সে এই
বিভাজন অর্থহীন। এখানে প্রতিটি মুহূর্তই চিরকালীন এবং একই সঙ্গে বিদ্যমান।
আমরা যা অতীত
মনে করি তা ব্লক ইউনিভার্সে একটি স্থির অবস্থান। একইভাবে, ভবিষ্যৎও একটি
পৃথক স্থানকালিক বিন্যাসে উপস্থিত। আমাদের কাছে এই মুহূর্তে যা ‘বর্তমান’ বলে ধরা
দেয়, তা কেবল আমাদের
চেতনাগত অভিজ্ঞতা।
‘চলন্ত স্পটলাইট’ এবং সময়ের অনুভূতি
ব্লক
ইউনিভার্সের ধারণা অনুযায়ী, ‘বর্তমান’ হল একটি চলন্ত স্পটলাইট। এটি জীবনের
বিভিন্ন মুহূর্তের ওপর আলো ফেলে। স্পটলাইটটি যেখানে আলো ফেলছে, সেটিকেই আমরা
বর্তমান মনে করি।
এই ধারণা
অনুসারে আমাদের জীবনের অভিজ্ঞতাকে একটি চলচ্চিত্রের সঙ্গে তুলনা করা যেতে পারে।
- মনে করুন, আপনার জীবনের সমস্ত ঘটনা একটি চলচ্চিত্রে রূপান্তরিত
হয়েছে।
- যখন চলচ্চিত্রটি
চালানো হয়, আপনি এক দৃশ্য থেকে
আরেক দৃশ্যে অগ্রসর হন।
- কিন্তু যে অংশগুলো
আপনি ইতিমধ্যে দেখেছেন তা হারিয়ে যায়নি। সেগুলি সেখানেই রয়ে গেছে।
এখানে, অতীত এবং
ভবিষ্যৎ আসলে একই চলচ্চিত্রের অংশ, যা ব্লক-মহাবিশ্বের কাঠামোয় স্থায়ীভাবে জমা আছে।
ব্লক ইউনিভার্স
ও প্রাচীন দর্শন
ব্লক
ইউনিভার্সের ধারণা নতুন হলেও এর সঙ্গে বহু প্রাচীন দর্শনের মিল পাওয়া যায়।
উদাহরণস্বরূপ, শ্রীমদ্ভগবদগীতায় (২:১২) শ্রীকৃষ্ণ অর্জুনকে বলেছিলেন:
"Because
we all have been for all time: I, and you, and those kings of men. And we all
shall be for all time, we all for ever and ever.”
শ্রীকৃষ্ণ এখানে বুঝিয়েছেন যে আমাদের অস্তিত্ব
চিরকালীন। কোনও এক সময় এমন ছিল না যখন আমরা ছিলাম না। এবং ভবিষ্যতেও আমরা বিলীন হব
না।
এই বক্তব্য ব্লক
ইউনিভার্স তত্ত্বের ধারণার সঙ্গে মিলে যায়, যেখানে অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ একই সঙ্গে বিদ্যমান।
হেরমান হেসের
নদী এবং সময়
জার্মান লেখক
হেরমান হেস তাঁর ‘সিদ্ধার্থ’ উপন্যাসে সময়ের এই চিরন্তন উপস্থিতি ব্যাখ্যা
করেছেন নদীর রূপকে। নদীর উৎস, প্রবাহ এবং মোহনা একযোগে উপস্থিত থাকে।
বাসুদেব, যিনি একজন
খেয়াতরীর মাঝি, সিদ্ধার্থকে বলেন যে নদীর অনেক গুপ্ত শিক্ষা রয়েছে। ধ্যানের মাধ্যমে সিদ্ধার্থ
উপলব্ধি করেন যে নদী একই সময়ে সর্বত্র বর্তমান — তার উৎসে, জলপ্রপাতে, এবং মোহনায়।
নদীর অতীত ও ভবিষ্যৎ একসঙ্গে বর্তমানের সঙ্গে একাকার।
অতীত ও ভবিষ্যৎ:
একটি নতুন দৃষ্টিভঙ্গি
ব্লক ইউনিভার্স
তত্ত্ব আমাদের বলে, আমাদের জীবনের প্রতিটি মুহূর্ত — অতীত, বর্তমান এবং
ভবিষ্যৎ — একই সঙ্গে বিদ্যমান।
- অতীত কখনও বিলীন হয় না।
- ভবিষ্যৎ
পূর্বনির্ধারিত এবং কেবল স্পটলাইটের আলো পড়লেই তা আমাদের কাছে দৃশ্যমান হয়।
উপসংহার
ব্লক ইউনিভার্স
তত্ত্ব সময়ের প্রথাগত ধারণাকে প্রশ্নবিদ্ধ করে এবং এক নতুন দৃষ্টিভঙ্গি উপস্থাপন
করে। এটি আমাদের শেখায় যে সময় প্রবাহিত হয় না; বরং এটি স্থায়ী এবং চিরন্তন।