অবচেতন মন — প্রেক্ষিত সময়, স্মৃতি ও স্বপ্ন

এখন সময় কত সম্ভবত এই প্রশ্নটি সারা দিন আমাদের মনে সবচেয়ে বেশি বার জাগে কারণ সময়সূচির শেকলে বাঁধা আমাদের প্রাত্যহিক জীবনের প্রতিটি কর্ম কিন্তু সময় মানে কী? সাধারণভাবে আমরা সময় বলতে বুঝি ঘড়ির কাটার অবস্থান কিন্তু ঘড়ি তো সময় মাপার যন্ত্র মাত্র তা হলে সময় মানে কী? কোথায় তার অবস্থান? সময় সব সময়ই কি এক রকম?

পঞ্চম শতকের বিখ্যাত ধর্মতত্ত্ববিদ ও দার্শনিক অগাস্টিন অফ হিপ্পো বলেছিলেন  ‘কেউ যদি জানতে না চায় তাহলে আমি জানি সময় কি, কিন্তু কেউ জানতে চাইলে আমি বলতে পারব না’ তিনি আসলে বলতে চেয়েছেন, ‘সময়’ ব্যক্তিগত অনুভূতি বা অভিজ্ঞতার বিষয় আমরা অনুভব করতে পারি, কিন্তু ব্যাখ্যা করতে পারি না তার মানে সময় সাবজেক্টিভ, অর্থাৎ এর অস্তিত্ব মানুষের মনে

১৮৯৬ খ্রিস্টাব্দে প্রভাবশালী ফরাসি দার্শনিক হেনরি বার্গসোঁ ‘দ্বৈত সময়’ তত্ত্বের কথা বলেন তিনি বলেন, সময় দুই প্রকার সাবজেক্টিভ বা মনোগত সময় যার অস্তিত্ব স্মৃতির নিরবচ্ছিন্ন প্রবাহের ওপর নির্ভরশীল, এবং অবজেক্টিভ বা বস্তুগত সময় যা ভাবনা বা অনুভূতি দ্বারা প্রভাবিত নয় এবং পরিমাপযোগ্য

মানুষের মনোজগত সচেতন ও অবচেতন স্তরে বিন্যস্ত আধুনিক স্নায়ুবিজ্ঞানীদের মতে মস্তিস্কের কর্মকান্ডের প্রায় ৯৫ শতাংশই নির্ভর করে অবচেতন মনের উপর তাই বলা যেতেই পারে যে, মনোগত সময় আসলে অবচেতন মনেরই সময় আমাদের জাগরণের সময় সচেতন মন সজাগ থাকে, অন্তরালে সক্রিয় থাকে অবচেতন মন আমাদের নিদ্রার সময় সচেতন মন সুপ্তিতে চলে যায়, আর তখন মস্তিস্কের সম্পূর্ণ নিয়ন্ত্রণ চলে যায় অবচেতন মনের কাছে

the persistence of memory by dali
দ্য পার্সিস্টেন্স অব মেমরি/দালি

এক অলীক প্রতীকতার মাধ্যমে অবচেতন মনে সময় এবং স্মৃতির অটল অবস্থানের কথা চিত্রিত করেছেন স্পেনের চিত্রকর সালভাদোর দালি তাঁর মাস্টারপিস চিত্রকর্ম ‘দ্য পার্সিস্টেন্স অফ মেমরি’-তে তিনি বলতেন, এই চিত্রটি তাঁর দেখা একটি স্বপ্নের হাতে-আঁকা আলোকচিত্র চিত্রবিন্যাসের মাঝখানে আছে একটি মুখাকৃতি যার চক্ষু মুদিত যেন গভীর নিদ্রায় স্বপ্নাবিষ্ট সচেতন মনের সময়ের প্রতীক একটি শক্ত পকেটঘড়ি, এবং অবচেতন মনের সময়ের প্রতীক তিনটি কোমল ঘড়ি বিভিন্ন উচ্চতায় ঝুলিয়ে রাখা আছে নিদ্রায় বাহ্যিক সময়ের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়, তাই পকেট ঘড়িটি বন্ধ আছে নিদ্রায় সক্রিয় হয় দেহের অভ্যন্তরীণ সময়ের ঘড়ি অবচেতন মনের ঘড়ি অবচেতন মনের সময় স্রোতের মতো প্রবাহিত হয় না, ঘড়ির কাটার আবর্তন দিয়ে এর পরিমাপ করা যায় না এই সময় ‘অতীত’ বা ‘ভবিষ্যৎ’ কী তা জানে না, জানে শুধু ‘বর্তমান’ এই সময় মানুষকে সময়সূচি মেনে চলতে বাধ্য করে না এই সময় নমনীয়, তাই নমনীয় এর ঘড়ির কলেবর

আমাদের সচেতন মন চিন্তাশীল, কিন্তু এর কোনও স্মৃতি নেই স্মৃতিরা সব থাকে মনের অবচেতন স্তরে অবচেতন মন সমস্ত স্মৃতির সংরক্ষণাগার শুধু এই জন্মের স্মৃতিই নয়, পূর্বজন্মেরও আমাদের নিদ্রায় যখন সবকিছু অবচেতন মনের ইচ্ছায় চলে, যখন থাকে না সচেতন মনের শাসন, তখন আমাদের মস্তিস্ক স্বাধীন মুক্ত মনে স্মৃতিকণা দিয়ে স্বপ্ন রচনায় মগ্ন হয়

অবচেতন মনের স্মৃতির জগতে অতীত বা ভবিষ্যৎ বলে কিছু নেই সেখানে যা কিছু অতীতের তা কোনও না কোনও বর্তমানের স্মৃতি, আর যা ভবিতব্য তা কোনও না কোনও বর্তমানের স্বপ্ন। 

অসীম দে
গুয়েল্ফ, অন্টারিও, কানাডা 

Popular posts from this blog

শুক্লপক্ষ ও কৃষ্ণপক্ষের চাঁদ চেনার উপায়

সীমার মাঝে অসীমের প্রকাশ — সৃষ্টিতত্ত্বের মূলভাব

অমাবস্যা ও পূর্ণিমা — চন্দ্রসূর্যের মিলন ও বিরহ তিথি

তেল মাহাত্ম্য

ঈশ্বর, প্রকৃতি ও রবীন্দ্রনাথ

রাসলীলা মাহাত্ম্য

আঁধারের রূপ ও বিপন্ন অন্ধকার

আধ্যাত্মিকতা — পাশ্চাত্য ভাবধারার আলোকে

সূর্য উপাসনা

হৃদয়-দর্পনে দেখা