উপনিষদ প্রসঙ্গ

প্রাচীন মানুষের মনে জেগে ওঠে অন্তহীন প্রশ্ন এই সৃষ্টি কোথা থেকে এল? কোন শক্তি আছে এর পিছনে? যে শক্তিসমূহ দেখা যায়, তার উস কোথায়? এই সব জিজ্ঞাসার উত্তর খুঁজে পেতে সে দিনের ঋষিরা মুক্তবুদ্ধি ও স্বজ্ঞা দিয়ে অনুসন্ধান করে যে সত্যে উপনীত হলেন তার উপর ভিত্তি করে রচিত হল অতি উন্নত মানের এক অসাধারণ দর্শন-সাহিত্য, যার নাম উপনিষদ

উপনিষদ সম্বন্ধে প্রখ্যাত জার্মান দার্শনিক আর্থার শোপেনহাওয়ার (১৭৮৮-১৮৬০) বলেছেন, ‘উপনিষদের প্রত্যেক বাক্য হতে গভীর, মৌলিক এবং উন্নত চিন্তা লাভ করা যায়, আর গ্রন্থগুলিকে উচ্চ, পবিত্র ও আন্তরিকভাবে পরিব্যাপ্ত বলে মনে হয় ... জগতে উপনিষদের মত এমন আর কোনও গ্রন্থ নেই যা পাঠ করে এত কল্যাণ, এত উৎকর্ষ লাভ করা যেতে পারে ... এগুলি সর্বোচ্চ জ্ঞানের ফল ... এই সমস্ত একদিন না একদিন মানবের ধর্মবিশ্বাসে দাঁড়াবেই দাঁড়াবে

উপনিষদ রচিত হয় সংস্কৃত ভাষায় উপনিষদের ঋষিরা ছিলেন চিন্তাবিদ ও কবি তাঁদের রচিত উপনিষদ আসলে দর্শন-কাব্যসবচেয়ে প্রাচীন উপনিষদগুলির রচনা সম্পন্ন হয় খ্রিস্টপূর্ব অষ্টম ও তৃতীয় শতাব্দীর মধ্যে এর পরেও উপনিষদ রচনা চলতে থাকেধরা হয়, মোট উপনিষদের সংখ্যা একশো বারোখানি তবে মাত্র তেরোটি উপনিষদ ধ্রুপদিবলে স্বীকৃত রচনার কাল অনুযায়ী এগুলি হল: ঐতরেয়, কৌষীতকি, ছান্দোগ্য, তৈত্তিরীয়, বৃহদারণ্যক, কেন, কঠ, শ্বেতাশ্বতর, ঈশ, প্রশ্ন, মুন্ডক, মান্ডুক্য ও মৈত্রী          

হিন্দু ধর্মের আধ্যাত্মভাবনা ও দর্শনজ্ঞানের উৎস এই উপনিষদ তবে উপনিষদে যে আধ্যাত্মকথা আছে তা প্রকাশ্য নয়, যেন নিগূঢ় রহস্যে আবৃত এক গভীর জ্ঞানতৈত্তিরীয় উপনিষদে যেমন দেওয়া হয়েছে একটি প্রশ্নের উত্তর জিজ্ঞাসা এই কী এই বিশ্ব? কী হতে এর উৎপত্তি? কোথায় তা চলেছে? আর উত্তরটি এই আনন্দে এর উৎপত্তি, আনন্দে এর স্থিতি, আর আনন্দেই এর লয়কী গভীর অর্থপূর্ণ উত্তর

উপনিষদের বাক্যগুলি আসলে আঙুল দিয়ে চাঁদ দেখানোর মতকেউ যদি আঙুল দিয়ে চাঁদ দেখাতে চায়, আর আমরা আঙুলের দিকেই তাকিয়ে থাকি, তাহলে শুধু আঙুল দেখা হয়, চাঁদ দেখা হয় না চাঁদ দেখতে হলে আঙুলের সীমা ছাড়িয়ে দৃষ্টিপাত করতে হয় তেমনই উপনিষদের অন্তর্নিহিত অর্থ বুঝতে হলে শব্দ ও বাক্যের সাধারণ অর্থের সীমানা অতিক্রম করতে হয়

উপনিষদের অধ্যাত্মজ্ঞানের ভিত্তি এই ধারণা যে, আমাদের চারিপাশের সকল বস্তু একই শুদ্ধসত্তার বিভিন্ন রূপ মাত্রএই শুদ্ধসত্তাকে বলা হয় ব্রহ্মব্রহ্ম বলতে বোঝা হয় আত্মাআত্মা সর্বভূতে বিরাজমান এবং সর্বত্র পরিব্যাপ্তঅর্থাৎ একই আত্মা, যিনি আছেন ঈশ্বরে তিনিই আছেন জীবদেহেপরমাত্মা ও জীবাত্মা একই সত্তার বিভিন্ন প্রকাশ মাত্র এই হল আত্মতত্ত্ব যা উপনিষদের মূল দর্শনতত্ত্বের ভিত্তি

পরমাত্মা সকল জীবের আত্মা রূপে প্রকাশিতএক পরমাত্মা থেকেই সৃষ্টি হয় সকল জীবাত্মাএই ব্যাপারটি সুন্দরভাবে বিবৃত হয়েছে উপনিষদের একটি বীজ মন্ত্রে: 

 ওঁ পূর্ণমদঃ পূর্ণমিদং পূর্ণাৎ পূর্ণমুদচ্যতে
 পূর্ণস্য পূর্ণমাদায় পূর্ণমেবাবশিষ্যতে

অর্থাৎ, পূর্ণ ঐ, পূর্ণ এই, পূর্ণ হতেই পূর্ণ উদ্ভুত হয়; পূর্ণের পূর্ণ গ্রহণ করলেও পূর্ণ অবশিষ্ট থাকে

প্রদীপের একটি পূর্ণ শিখা থেকে প্রজ্জলিত হয় বহু প্রদীপের শিখাতাতে প্রথম প্রদীপের শিখাটি পূর্ণই থেকে যায়, নিঃশেষ হয় নাতেমনি একই পরমাত্মা থেকে সৃষ্টি হয় বহু জীবাত্মাতাতে পরমাত্মার পূর্ণতা হ্রাস পায় না

প্রশ্ন হচ্ছে, উপনিষদের আধ্যাত্মিক শিক্ষায় এ-যুগের মানুষের কী লাভ?

প্রথমত, যিনি আত্মতত্ত্ব অনুশীলন করে আত্মস্বরূপ উপলব্ধি করবেন তিনি দেশ-কাল-জাতি-ধর্ম-শ্রেণী-বর্ণ নির্বিশেষে পৃথিবীর সব মানুষের মধ্যে একই আত্মা প্রত্যক্ষ করবেন এবং সবাইকে আত্মার আত্মীয় মনে করবেনকাউকে ঘৃণা করবেন নাসুতরাং আত্মতত্ত্ব চর্চার মাধ্যমে প্রতিষ্ঠিত হতে পারে হিংসা-দ্বেষহীন, ভালবাসাভিত্তিক এক নতুন আধ্যাত্মিক গণতান্ত্রিক সমাজ

দ্বিতীয়ত, যখন উপলব্ধি করা যায় যে সকল পদার্থের মধ্যে একই শুদ্ধসত্তা বিদ্যমান, তখন মানুষ ও প্রকৃতির মধ্যেকার ব্যবধান অপসারিত হয়, এবং তাদের মধ্যে একত্বের ভাব জেগে ওঠেআত্মজ্ঞানী মানুষ তাই প্রকৃতিকে ভালবাসেন এবং প্রকৃতি সংরক্ষণে সচেষ্ট হন

তৃতীয়ত, আত্মা অবিনশ্বর, শাশ্বত জীবের মৃত্যুর পরেও আত্মার মৃত্যু হয় না, সে  নিশ্চিতভাবে জড় কিংবা চৈতন্যময় আরেকটা দেহ প্রাপ্ত হয় উপনিষদের এই জ্ঞান মানুষকে তার দৈনন্দিন জীবনের বাস্তবতা থেকে নিয়ে যেতে পারে উচ্চতর বাস্তবতায়যেখানে থাকে না মৃত্যু ভয়, থাকে না প্রিয়জন হারাবার শোকথাকে শুধু স্বস্তি আর সান্ত্বনাহয়তো সে কারণেই দার্শনিক শোপেনহাওয়ার বলেছেন, ‘উপনিষদ পাঠ করে আমি জীবনে সান্ত্বনা পেয়েছি, মৃত্যুতেও এই উপায়ে সান্ত্বনা পাব’ 

✍অসীম দে
গুয়েল্ফ, অন্টারিও, কানাডা

Popular posts from this blog

শুক্লপক্ষ ও কৃষ্ণপক্ষের চাঁদ চেনার উপায়

সীমার মাঝে অসীমের প্রকাশ — সৃষ্টিতত্ত্বের মূলভাব

অমাবস্যা ও পূর্ণিমা — চন্দ্রসূর্যের মিলন ও বিরহ তিথি

তেল মাহাত্ম্য

ঈশ্বর, প্রকৃতি ও রবীন্দ্রনাথ

রাসলীলা মাহাত্ম্য

আঁধারের রূপ ও বিপন্ন অন্ধকার

আধ্যাত্মিকতা — পাশ্চাত্য ভাবধারার আলোকে

সূর্য উপাসনা

হৃদয়-দর্পনে দেখা